• 23 October, 2019
  • 0 Comment(s)
  • 589 view(s)
  • লিখেছেন : APDR

‘গণতান্ত্রিক’ ভারতে নিখোঁজ ছাত্র



১৯৯৪ সালে কাশ্মীরে সন্তানহারা মা-বাবা’রা একটি সংগঠন তৈরী করেন। পৃথিবীর ইতিহাসে বিরল। Association for Parents of Disappeared Persons (APDP)। কাশ্মীরে সেনা ঘনত্ব বিশ্বসেরা। সতেরো জন নাগরিক পিছু একজন সৈন্য। আর নিখোঁজ নাগরিকের তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েছে। কিন্তু রাজধানী দিল্লীর বুকে বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয়ের হোস্টেল থেকে ছাত্র নিখোঁজের ঘটনা ঐ তালিকায় আরও সংযোজন করেছে। আরও বিস্ময়ের, দেশের সর্বোচ্চ তদন্তকারী সংস্থা সিবিআই হাত গুটিয়ে ফেলতে চেয়েছে। গণতন্ত্রের অন্যতম স্তম্ভ বিচারব্যবস্থা তাতে সম্মতি জানিয়েছে। এমন নৈরাজ্য নীরবে মেনে নেওয়ার অর্থ এই অন্যায়ের অংশীদার হওয়া। ১৯৯২ থেকে জুটমিলের শ্রমিক ভিখারী পাশোয়ান নিখোঁজ, তার কিনারা আজও হয়নি, মামলা হিমঘরে কিন্তু বন্ধ হয়ে যায়নি। ছাত্র, শ্রমিক নিখোঁজ হবে আর সরকার ‘উন্নয়ন’-এর স্বপ্ন দেখাবে, এটাই স্বাভাবিক বলে মেনে নেওয়া অপরাধ।

নাজীব আহমেদ নিখোঁজে অভিযোগ ছিল BJP’র ছাত্র সংগঠন ABVP’র নেতাদের বিরুদ্ধে। দিল্লী পুলিশ অনীহা দেখিয়েছিলো এফ.আই.আর নেওয়ার ক্ষেত্রে। শেষ ভরসা হিসাবে হতভাগ্য মা আঁকড়ে ধরেছিলেন সি.বি.আই কে, বিচার চেয়েছিলেন আদালতের কাছে। হেবিয়াস কর্পাস নাগরিকের নিরাপত্তার জন্য রাষ্ট্রের দায়ের কথা বলে। জীবিত অথবা মৃত, নিখোঁজ নাগরিকের অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত করার আইনি দায়িত্বের কথা বলে। সি,বি.আই ক্লোজার রিপোর্ট দেওয়ার পার আদালত মেনে নিলে নাজীব অনস্তিত্ব হয়ে যাবে। কিন্তু নাজীবের মা এরপর কি করবে? কার কাছে যাবে ? আইন শেষ জবাব দিয়ে দিলে বিচার চাইবে কার কাছে? গণতন্ত্র রক্ষার্থে এই প্রশ্নের জবাব দেওয়া জরুরী।

সেই তাড়না থেকে ছাত্র নিখোঁজের ঘটনাটি নিয়ে এই সংকলন। তিনজন বিশিষ্ট মানবাধিকার কর্মী ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে বিষয়টি তথ্য সহযোগে আলোচনা করেছেন। পাঠকরা বিভিন্ন ক্ষেত্রে প্রশ্নগুলি তুলবেন, চর্চা করবেন, সন্তানহারা মা’র পাশে থেকে ইনসাফের লড়াইয়ে অংশীদার হবেন আশা রেখে APDR, উত্তরপাড়া-কোন্নগর শাখার এই প্রকাশনা।


প্রকাশক : রাংতা মুন্সী। গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি, উত্তরপাড়া-কোন্নগর শাখা। ১, ডাঃ. অমৃতলাল মুন্সী লেন, পোস্ট অফিস ও থানা : উত্তরপাড়া। জেলা - হুগলী, পিন - ৭১২২৫৮।

প্রকাশকাল : নভেম্বর, ২০১৮।



বইটি ডাউনলোড করুন এই লিঙ্ক থেকে।


0 Comments

Post Comment






Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us