• 08 October, 2020
  • 3 Comment(s)
  • 1499 view(s)
  • লিখেছেন : APDR

অর্চনা গুহ মামলা ও গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি



১৯৯৬ সালের জুলাই মাসে এই পুস্তিকাটি সমিতির পক্ষ থেকে প্রকাশ করা হয় অর্চনা গুহ মামলা সম্পর্কে কতকগুলি উত্থপিত প্রশ্নের জবাবে। পুস্তিকাটি সংগ্রহ করুন এখান থেকে

3 Comments

নীলাঞ্জন দত্ত

10 October, 2020

এই পুস্তিকাটি এক সময় তাৎক্ষণিক বিতর্কের প্রেক্ষিতে মুদ্রিত হলেও সমিতি সাধারণে বিতরণ না করার সিদ্ধান্ত নিয়েছিল। এখনও সেই সিদ্ধান্ত পরিবর্তিত হয়নি। সুতরাং এটি ওয়েবসাইটে না থাকাই বাঞ্ছনীয়। অবিলম্বে এই আপলোড প্রত্যাহার করা হোক।

RAJENDRANATH BAG

10 October, 2020

‘অর্চনা গুহ মামলা ও গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি’ শিরোনামে ১৯৯৬-এর পুস্তিকাটি এপিডিআর-এর ওয়েবসাইটে কারা আপলোড করলেন? তাঁরা কি জানেন, সমিতির সিদ্ধান্ত ছিল পুস্তিকাটি ছাপিয়ে ফেলা হলেও তা বিতরিত বা প্রচারিত হবে না? কোনও এক বিতর্কের প্রেক্ষিতে তড়িঘড়ি এই সংকলন তৈরি হলেও তা নির্যাতনের শিকার লড়াকু একটি পরিবারের বিরুদ্ধে এপিডিআরকে দাঁড় করিয়ে দিচ্ছে বলে অনেকের কাছে প্রতিভাত হতে পারে, যা একেবারেই সমিতির অভিপ্রেত ছিল না। একটা ভুল বোঝাবুঝিকে জনপরিসরে টেনে আনা একেবারেই কাম্য নয় মনে করেই সমিতি পুস্তিকাটি প্রত্যাহার করেছিল। সেই সিদ্ধান্তের মূলে যে বিবেচনা ও মূল্যবোধ ছিল--কারা আজ তা থেকে সরে আসার সিদ্ধান্ত নিলেন এবং সমিতির কোন স্তরের অনুমোদনে? অবিলম্বে প্রত্যাহার করা হোক এই পুস্তিকা।

তাপস দাশ

09 December, 2021

আর্কাইভিংয়ের মধ্যে এই পুস্তিকাটিকে স্থান দেবার জন্য অজস্র ধন্যবাদ। এপিডিআর, যতদূর জ্ঞাত, কোনও গোপন সংগঠন নয়। তাদের কোনও মুদ্রিত প্রকাশনা প্রকাশ্য নয়, গোপনীয় - এমনও নয়, বরং উল্টোটাই, যতদূর জানা। জানা-বোঝায় খামতির অবকাশ অবশ্য সবসময়েই থাকে। এখানে দুজন জানিয়েছেন, পুস্তিকাটি ছাপিয়ে ফেলা হয়েছিল। ফেলা হয়েছিল, মানে কী? ভুল করে ছাপিয়ে ফেলা হয়েছিল? তাহলে সে ভুলের কথা তখন কি প্রকাশ্যে জানানো হয়েছিল? ভুলটা ঠিক কোথায় ছিল? যাঁরা এই পুস্তিকা প্রত্যাহারের কথা বলছেন, তাঁদের উদ্দেশে সবিনয়ে একটি প্রস্তাব রাখা যাচ্ছে। এ ধরনের আর্কাইভিং যেহেতু অতীব জরুরি, ফলে, কোনও একটা নোটসহ, এগুলি প্রকাশ্যে থাক। সে নোটে ভুলের বিবরণ থাকুক না, ভুল স্বীকার করতে এপিডিআরের মত সংগঠনের তো দ্বিধা থাকার কথা নয়। বরং একটি অধিকার সংগঠনের কাছে তো তেমনটাই প্রত্যাশিত। কিছুটা উদাহরণসৃষ্টিকারীও।

Post Comment






Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us