• 11 April, 2021
  • 0 Comment(s)
  • 896 view(s)
  • লিখেছেন : APDR

শীতলকুচিঃ গণতন্ত্র কবরে



প্রেস বিবৃতি

কলকাতাঃ রবিবার, ১১ই এপ্রিল, ২০২১

শীতলকুচিঃ গণতন্ত্র কবরে

হিংসা-ধ্বস্ত পশ্চিমবাংলায় ২০২১-এর বিধানসভার ভোট অতীতের সব বিভৎসতার রেকর্ডকে আজ ম্লান করে দিল চতুর্থ দফায় শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গণহত্যা কাণ্ড।মৃত্যু হলো একই অঞ্চলের পাঁচজন মানুষর যারা যুবক-ভোটার ও পরিযায়ী শ্রমিক।অশান্ত রাজনৈতিক আবহে শন্তিপূর্ণ ভোট পরিচালনায় নির্বাচন কমিশনের চূড়ান্ত ব্যর্থতাও এতে প্রমাণিত হল। ইতিমধ্যেই ‘আত্মরক্ষার্থে’ যুক্তি সাজিয়ে দোষী রাষ্ট্রীয় বাহিনী এই জঘন্য অপরাধের দায় তাদের কাঁধ থেকে ঝেড়ে ফেলতে তৎপর হয়েছে।তথাকথিত পুলিশ পর্যবেক্ষকের কথায় তা সমর্থিতও হয়েছে। প্রকারন্তরে ‘তাদের রাজনৈতিক বিপক্ষ’ ও গ্রামবাসীদের ‘উচ্ছৃঙ্খল’ আচরণকে দায়ী করে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী একই লক্ষ্যে তাদের বক্তব্য রেখেছেন। এরপর দোষীরা কি সত্যিই শাস্তি পাবে? এবং নিহতরা পর্যাপ্ত ক্ষতিপূরণ? শোনা যায় কমিশনের তরফে কেন্দ্রীয় বাহিনীর কাছে প্রয়োজনে গুলি করার ছাড়পত্র দেওয়া ছিল যেমনটা তারা দিয়েছিল ২০১১ সালে এ রাজ্যের বিধানসভা নির্বাচনে। কিন্তু, নিরস্ত্র জনসাসাধনের উপর গুলি চালানো, সেটাতো সুস্পষ্টভাবে মানবাধিকার ও দেশীয় ও আন্তর্জাতিক আইনের চরম উল্লঙ্ঘন। গুলি চালিয়ে ‘শান্তিপূর্ণ ভোট’ করার কৃতিত্ব দাবি চরমতম প্রবঞ্চনা নয় কি?

নির্বাচন পরিচালন প্রক্রিয়ার সামরিকীকরণের বিরুদ্ধে এপিডিআর ও অন্যান্য অধিকার সংগঠন বারবার সতর্ক করেছে। তবুও নির্বাচন কমিশন ভোটাধিকার রক্ষার জন্য কোন বিকল্প প্রক্রিয়ার সন্ধান করেনি; উল্টোদিকে, রাজনৈতিক চাপের কাছে নতি স্বীকার করে কেন্দ্রীয় বাহিনীর ব্যবহারের বহর ক্রমাগত বাড়িয়ে যাচ্ছে; এতে কেন্দ্রের রাজনৈতিক হস্তক্ষেপের সুযোগ বেড়ে চলেছে। প্রধান রাজনৈতিক দলগুলি হিংসাশ্রয়ী রাজনৈতিক কার্যকলাপে অহরহ লিপ্ত থাকায় নির্বাচনের সামরিকীকরণ সুবিধামতো সমর্থন করে চলেছে। কিন্তু, সরকার বা রাজনৈতিক দল নয়, নির্বাচন কমিশনের দায়বদ্ধতা ‘রাষ্ট্র’ ও ‘সংবিধানর’ কাছে, নাগরিকের ভোটাধিকার সুরক্ষার কাছে, অবাধ, সুষ্টু ও শান্তিপূর্ণ নির্বাচন সম্পাদনায়। আজ সেটাই তারা ভাঙ্গলো। নিন্দাজনক, ধিক্কারযোগ্য।

এপিডিআর আজকের গণহত্যার বলি ব্যক্তিদের পরিবার ও পরি্জনদের প্রতি সমবেদনা জানাচ্ছে; দোষীদের কঠোর শাস্তিসহ নিহতদের পরিবারগুলির জন্য অবিলম্বে পর্যাপ্ত ক্ষতিপূরণের দাবি জানাচ্ছে।

ধীরাজ সেনগুপ্ত

0 Comments

Post Comment






Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us