• 05 March, 2024
  • 0 Comment(s)
  • 190 view(s)
  • APDR

প্রেস বিজ্ঞপ্তি | ৪.৩.২০২৪ | এপিডিআর এর ২৯ তম কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হলো মালদায়



ASSOCIATION FOR PROTECTION OF DEMOCRATIC RIGHTS (APDR)
গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি (এপিডিআর) 
১৮ মদন বড়াল লেন,
কলকাতা :৭০০০১২

প্রেস বিজ্ঞপ্তি

এপিডিআর এর ২৯ তম কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হলো মালদায়।

শনিবার ও রবিবার,  ২  ও ৩  মার্চ,  মালদায় (ডি এস এ স্টেডিয়াম হল) অনুষ্ঠিত হলো এপিডি আর এর ২৯ তম দ্বি- বার্ষিক কেন্দ্রীয় সম্মেলন । মোট ৫১ টি শাখার ৩২৭ জন প্রতিনিধির উপস্থিতিতে এই সম্মেলন সফলভাবে সম্পন্ন হয়।

 সম্মেলনের প্রথম দিন (২ মার্চ, শনিবার ) সকাল ১০.৩০ টা নাগাদ শহীদবেদীতে মাল্যদানের মাধ্যমে সম্মেলনের কাজ শুরু হয়। বিকেল সাড়ে পাঁচটায়  মালদা টাউন হলে হয় প্রকাশ্য অধিবেশন। প্রকাশ্য অধিবেশনে  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছত্তিশগড়ের অধিকার আন্দোলনের সুপরিচিত কর্মী বেলা ভাটিয়া এবং ঝাড়খণ্ডের অধিকার রক্ষা সংগঠনের  ( জে সি ডি আর) এর প্রতিনিধি সাংবাদিক মানব চৌধুরী। তাঁদের বক্তব্যে উঠে আসে কর্পোরেট আগ্রাসনের স্বার্থে কিভাবে আধা সামরিক বাহিনী রাষ্ট্রীয় অত্যাচারের বর্শামুখ করেছে ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডের বিস্তীর্ণ এলাকার আদিবাসী জনজাতিকে। খনিজ সমৃদ্ধ জঙ্গল কর্পোরেটদের হাতে তুলে দিতে  ভুয়ো সংঘর্ষে হত্যা চলছে নিয়মিতহারে। অবাধে চলছে আদিবাসী উচ্ছেদ ।  এছাড়া মালদা জেলার  গঙ্গা ভাঙন বিরোধী সংগঠন, মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের সংগঠন ও অন্যান্যরা উপস্থিত থেকে প্রকাশ্য অধিবেশনে জেলার জ্বলন্ত সমস্যাগুলির উপর গুরুত্বপূর্ণ মতামত রাখেন। সম্মেলন হ'ল থেকে এক উদ্দীপ্ত মিছিল সহ সমিতির সাথীরা  উত্তরবঙ্গ সহ রাজ্যের বিভিন্ন অধিকারের দাবিকে সামনে রেখে প্রকাশ্য অধিবেশনে প্রবেশ করেন।

 দ্বিতীয় দিন, রবিবার,  সকাল নটা থেকে সম্মেলন শুরু হয়ে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত  চলে। 
এই সম্মেলনে , নানা রূপে রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে,  বন্দি মুক্তির দাবীতে,  রাজ্যে বি এস এফ এবং এনআইএ এর অত্যাচার, গঙ্গা ভাঙন , এন আর সি - সি এ এ এর বিরুদ্ধে,  যুদ্ধের বিরুদ্ধে এবং কর্পোরেটের স্বার্থে শাসকদলের  জমি দখলের বিরুদ্ধে কাজ করায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়। একই সাথে , দলিত - আদিবাসীদের অধিকার, জল জঙ্গল জমির অধিকারের ওপর কর্পোরেট আগ্রাসন - সুন্দরবনের মৎসজীবী-মৌলেদের  অধিকার নিয়ে কাজ করার জন্য অঙ্গীকারবদ্ধ হয় সংগঠন । অধিকার রক্ষার দাবিতে আলাদা করে গৃহীত হয়  আটটি প্রস্তাব। ধর্মীয় মেরুকরণ, সাম্প্রদায়িক রাজনীতি ও ধর্মীয় ফ্যাসীবাদি শক্তির বিরুদ্ধাচরণের  প্রস্তাব গৃহীত হয়। সন্দেশখালির সাম্প্রতিক ঘটনাবলীকে যথাযথ গুরুত্ব   দিয়ে প্রচার আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত হয়।
এপিডিআর এর  মালদা ও গাজোল শাখার কর্মীদের অক্লান্ত পরিশ্রম ও আন্তরিকতা সম্মেলনকে সুষ্ঠভাবে সম্পন্ন  করে। দু'দিনে মোট ৬৩ জন প্রতিনিধি নানা দিক থেকে  সম্পাদকীয় প্রতিবেদনের উপর আলোচনা করে প্রতিবেদনকে সমৃদ্ধ করেন। 
সম্মেলন থেকে আগামী দু'বছরের জন্য ৪৯ জনের রাজ্য  সম্পাদকমন্ডলী নির্বাচিত হয়। সম্পাদকমন্ডলীর
সভাপতি : বাপি সেনগুপ্ত 
কার্যকরী সভাপতি: তাপস চক্রবর্তী
সাধারণ সম্পাদক: রঞ্জিত শূর
সহ-সম্পাদক: 
আলতাফ আমেদ
মৌতুলি নাগ সরকার
 রাহুল চক্রবর্তী
 জয়দেব দাস
কোষাধ্যক্ষ: অমিতাভ সাহা।

সভাপতিমন্ডলীকে ধন্যবাদ জানিয়ে সম্মেলন শেষ হয়।

সম্পাদকমন্ডলীর পক্ষে

বাপি সেনগুপ্ত ( সভাপতি ) 
রঞ্জিত শূর ( সাধারণ সম্পাদক) 
০৪/০৩/২৪


Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us