• 23 July, 2023
  • 0 Comment(s)
  • 501 view(s)
  • APDR

Press Release 22 July 20223 : অভিষেক ব্যানার্জি ও মমতা ব্যানার্জির বক্তব্যের প্রতিবাদ



Association For Protection Democratic Rights (APDR)
গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি
১৮ মদন বড়াল লেন
কলকাতা :৭০০০১২
PRESS RELEASE

অভিষেক ব্যানার্জি ও মমতা ব্যানার্জির বক্তব্যের প্রতিবাদ

গতকাল ২১ জুলাইয়ের মঞ্চ থেকে তৃণমূল কংগ্রেস দলের  সর্বভারতীয়  সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জি ও তৃণমূল কংগ্রেস দলের সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বক্তব্যের একাংশ নিয়ে আমাদের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। অভিষেক ব্যানার্জি তার দলের কর্মীদের উদ্দেশে বলেছেন, সব বিজেপি কর্মীদের তালিকা তৈরি করতে এবং ৫ আগস্ট ৮ ঘন্টার জন্য তাদের বাড়ি ঘেরাও করতে যাতে তারা বাড়ি থেকে বেরোতে না পারে। মমতা দেবী বলেছেন ঘেরাওটা ১০০ মিটার দূরে করতে। অর্থাৎ তালিকা তৈরিতে বা বাড়ি ঘেরাওয়ে তাঁরও সম্মতি আছে। শুধু ঘেরাও টা ১০০ মিটার দূরে গিয়ে করতে বলেছেন তিনি।
আমাদের প্রথম আপত্তি, শাসক দল তৃণমূল কংগ্রেস কর্তৃক বিজেপি কর্মীদের তালিকা তৈরিতে। শাসকদলের এই তালিকা তৈরি আমাদের জার্মানীতে হিটলারের সময় খুঁজে খুঁজে ইহুদিদের তালিকা তৈরির কথা মনে করিয়ে দিল। এভাবে ভিন্ন চিন্তার রাজনৈতিক কর্মীদের দাগীয়ে দেওয়া ও পরিবার পরিজন সহ তাদের বাসস্থানকে ঘেরাও করা মারাত্মক ব্যপার। এই কর্মসূচি চরম অগণতান্ত্রিক, মানবতা বিরোধী ও বিপদজ্জনক। আমরা রাজ্যের শাসকদলকে এই কর্মসূচি থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছি।
দ্বিতীয়ত, আগামীদিনে এই কর্মসূচিকে উদাহরণ  হিসাবে দেখিয়ে যেকান দলের কর্মীদেরই এভাবে তালিকা বানিয়ে দাগিয়ে দিয়ে অত্যাচার করা যাবে। ফলে সারা রাজ্যে গৃহযুদ্ধের পরিস্থিতি তৈরি হবে।
আমরা মনে করি শাসকদলকে অনেক দায়িত্বশীল ও উদার হতে হয়। তাই কোন রাজনৈতিক দলের কর্মীদের তালিকা বানিয়ে বাড়ি ঘেরাওয়ের কর্মসূচি বাতিল করুক তৃণমূল।এটা ফ্যাসিবাদী কর্মসূচি। রাজ্যের মুখ্যমন্ত্রীও দায়িত্বশীল ভূমিকা নিয়ে  এই কর্মসূচি বাতিলে উদ্যোগ নিন।
একই সঙ্গে আমরা মনে করি রাজ্যের প্রাপ্য ১০০ দিনের কাজের টাকা অবিলম্বে  মিটিয়ে দিক কেন্দ্রীয় সরকার। ১০০ দিনের টাকা নিয়ে  দূর্নীতি করা ব্যক্তিদের গ্রেপ্তার করে সাজা দেওয়া হোক। কিন্তু কাজ করিয়ে শ্রমিকদের টাকা না দেওয়া অন্যায়।

রঞ্জিত শূর,
সাধারণ সম্পাদক,
এপিডিআর।
২২/০৭/২৩


Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us