• 27 June, 2024
  • 0 Comment(s)
  • 85 view(s)
  • APDR

প্রেস বিবৃতি॥ ২৭.৬.২০২৪॥ হকারদের ওপর আক্রমণের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হোন



ASSOCIATION FOR PROTECTION OF DEMOCRATIC RIGHTS (APDR)
গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি
১৮ মদন বড়াল লেন
কলকাতা:৭০০০১২

প্রেস বিবৃতি

গত ২৫ জুন থেকে বুলডোজার চালিয়ে রাজ্য জুড়ে ফুটপাতে ব্যবসা করা হকার, ফুটপাত বা সরকারি জমিতে বসা ছোট ছোট দোকানদের ব্যবসা কেন্দ্রগুলি ভেঙে গুড়িয়ে দিচ্ছে রাজ্য সরকার। বিভিন্ন প্রান্তে চলছে পুলিশি সন্ত্রাস - মারধোর। নূতন করে বেকার হয়ে পড়ছেন কয়েক হাজার খেটে খাওয়া মানুষ। রাজ্যের মানুষের কাছে ফিরে এলো বামফ্রন্ট সরকারের কুখ্যাত অপারেশন সানসাইনের স্মৃতি। শুধু তাই নয়, বুলডোজার - পে লোডার চালিয়ে এভাবে হাজার হাজার মানুষের ব্যবসা কেন্দ্র ধ্বংস করে দেওয়া আমাদের মনে করায় উত্তরপ্রদেশের ও আসামের বিজেপি সরকারের বুলডোজার প্রীতির কথা। এইভাবেই কথায় কথায় বুলডোজার চলে ঐ দুই রাজ্যে।
এরাজ্যে ভয়াবহ বেকারত্ব। লক্ষ লক্ষ যুবক কাজের খোঁজে চলে যায় ভিন রাজ্যে। উপযুক্ত কাজ না পেয়ে হাজার হাজার মানুষ হকারি বা ছোট ছোট ব্যবসা কেন্দ্র করে পরিবার প্রতিপালন করেন। রাষ্ট্রের দায়িত্ব নাগরিকদের কাজের ব্যবস্থা করা। রাষ্ট্র সেকাজে শোচনীয় ভাবে ব্যর্থ। মানুষ যখন নিজেই হকারি বা দোকানদারি করে কোনরকমে গ্রাসাচ্ছদনের ব্যবস্থা করছেন সরকার তাও ভেঙে দিচ্ছে।
সরকার এই কাজ কেন করছে ? আনুষ্ঠানিক বক্তব্য সরকারি জমি, ফুটপাত উদ্ধার বা রাস্তা পরিস্কার করা হলেও আসল উদ্দেশ্য বড় বড় শপিং মল, অন-লাইন হোম ডেলিভারি করা কর্পোরেট ব্যবসায়ীদের ব্যবসা বৃদ্ধি করা, মুনাফা বৃদ্ধি করা।

একই কারণে কেন্দ্রের বিজেপি সরকার রেল হকারদের উপর ভয়ানক আক্রমণ নামিয়েছে। রাজ্যের তৃণমূল সরকার রাস্তার হকার ও দোকানদের উপর আক্রমন নামিয়েছে।

মানুষের জীবিকার উপর কেন্দ্র - রাজ্যের এ এক ভয়ংকর আক্রমণ। জীবিকার অধিকার = জীবনের অধিকার।
জীবন - জীবীকার অধিকারের উপর এই আক্রমণের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদে সোচ্চার হোন।
আমরা চাই ফুটপাতে মানুষ স্বচ্ছন্দে হাঁটতে পারুক। রাস্তায় গাড়ির গতি বাড়ুক। কিন্তু এরাজ্যের তৃণমূল সরকারই বিশ্বব্যাঙ্কের টাকা পাওয়ার জন্য ফুটপাতগুলি কেটে ছোট করে দিয়েছে। অপরিকল্পিত নগরায়নের জন্য, শাসকদলের প্রমোটিং সিন্ডিকেটের জন্য নতুন নতুন রাস্তা বানাতে সরকার ব্যর্থ। সরকার আগে বিকল্প জীবিকার ব্যবস্থা করুক, হকার ও ছোট দোকানদারদের উপযুক্ত পুনর্বাসনের ব্যবস্থা করুক। সেসব ব্যবস্থা না করে এই উচ্ছেদ অবিলম্বে বন্ধ করুক সরকার। খেটে মানুষের উপর এই আক্রমনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য রাজ্যের সচেতন নাগরিকদের কাছে এপিডিআর আবেদন জানাচ্ছে।

রঞ্জিত শূর,
সাধারণ সম্পাদক,
এপিডিআর।
২৭/০৬/২৪


Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us