• 14 June, 2019
  • 0 Comment(s)
  • 1018 view(s)
  • লিখেছেন : APDR

এনআরএস হাসপাতালে রােগীমৃত্যু এবং তারপর চিকিৎসক নিগ্রহ সম্পর্কে প্রেস বিবৃতি



প্রেস বিবৃতি: ১৪ জুন ২০১৯

এনআরএস হাসপাতালে রােগীমৃত্যু এবং তারপর চিকিৎসক নিগ্রহকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে পশ্চিমবঙ্গে এক ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। গত কয়েক বছর ধরে ডাক্তারদের উপর শারীরিক আক্রমণ ক্রমাগত বেড়েই চলেছে। প্রশাসন নির্বিকার। দোষীদের শাস্তি না হওয়ায় রােগীমৃত্যুর সব দায় ডাক্তারদের উপর চাপিয়ে দেওয়ার প্রবণতা বাড়ছে। আড়ালে চলে যাচ্ছে সরকারি হাসপাতালে উপযুক্ত পরিকাঠামাে ও পর্যাপ্ত চিকিৎসক না থাকার সরকারি অব্যবস্থার মূল সমস্যার প্রশ্নটি। নিরাপত্তাহীনতায় ভুগছেন চিকিৎসকেরা। এর দায় প্রশাসনের। দীর্ঘদিন ধরে তাঁদের দাবি নিয়ে সরকার কোনাে সদর্থক উদ্যোগ না নেওয়ায় চিকিত্সকেরা দলমতনির্বিশেষে আন্দোলনের রাস্তায়। আন্দোলনের ফলে বন্ধ সরকারি চিকিৎসা। পরিষেবা। কোথাও কোথাও জরুরি পরিষেবাও। বেশ কয়েকজন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে চিকিৎসা না পাওয়ায়। সহমর্মিতা ও সরকারি দায়বদ্ধতা নিয়ে আন্দোলনরত ডাক্তারদের সাথে কথা বলে, তাঁদের দাবির সুষ্ঠু সমাধানের চেষ্টা করলে এই অচলাবস্থা এড়ানাে যেত। সাধারণ মানুষের দুর্দশা কমত। তার পরিবর্তে আন্দোলন তুলে নেওয়ার জন্যে হুমকি, চাপ, ESMA প্রয়ােগের ইঙ্গিত পরিস্থিতিকে আরাে জটিল করে। তুলেছে। এ ব্যাপারে বর্তমান রাজ্য সরকারও ১৯৮০র দশকের জুনিয়ার ডাক্তার আন্দোলনের সময় বামফ্রন্ট সরকারের সেই দমননীতিরই অনুসারী। কিন্তু তা ব্যর্থ হতে বাধ্য। এই পরিপ্রেক্ষিতে এপিডিআর দাবি করছে,

১) রাজ্য সরকারকে অবিলম্বে আন্দোলনকারীদের সাথে কথা বলে তাদের দাবি নিয়ে সরকারি উদ্যোগ নিশ্চিত করতে হবে।

২) ESMA জারি কিংবা প্রশাসনিক বা দলীয় সন্ত্রাস দিয়ে আন্দোলন দমন করার চেষ্টা থেকে বিরত থাকতে হবে।

৩) হাসপাতালে হাসপাতালে যেমন রােগী কল্যাণ সমিতি আছে, তেমনি ভাবে রােগী-চিকিৎসক সমন্বয় গড়ে তুলে এবং সরকারি ও অসরকারি স্তরে সামাজিক প্রচার চালিয়ে নিম্নগামী রােগী-চিকিৎসক সম্পর্কের ও চিকিৎসা পরিকাঠামাের উন্নতিসাধনের চেষ্টা করা হােক।


জুনিয়ার ডাক্তারদের আন্দোলন ও দাবিগুলিকে পূর্ণ সমর্থন জানিয়ে এবং তাঁদের আন্দোলনের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে, সাধারণ মানুষের দুর্গতির কথা ভেবে আন্দোলনরত চিকিৎসকদের কাছে আবেদন: আপনারা জরুরি চিকিৎসা পরিষেবা আবার চালু করুন। সাধারণ মানুষ আপনাদের উপর নির্ভরশীল এবং তারা অসহায়। কোনাে মুমূর্ষ রােগীই যেন বিনা চিকিৎসায় ফিরে না যান, সেটা আপনারা নিশ্চিত করুন। সাধারণ মানুষ আপনাদের আন্দোলনের পাশে থাকবেন।


junior doctors

0 Comments

Post Comment






Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us