• 11 October, 2024
  • 0 Comment(s)
  • 53 view(s)
  • APDR

প্রেস বিবৃতি : ৯ অক্টোবর ২০২৪ : ন্যায়বিচারের দাবীতে স্লোগান দেওয়ার অপরাধে গ্রেপ্তার



 

প্রেস বিবৃতি

গত ৯ অক্টোবর ২০২৪ দুর্গাপুজোর ষষ্ঠীর দিন, দক্ষিণ কলকাতার ত্রিধারা সম্মিলনীর পূজো মণ্ডপের বাইরে একদল যুবক-যুবতী ন্যায় বিচারের দাবিতে We Want Justice স্লোগান তুলেছিল। এই স্লোগান দেওয়ার অভিযোগে কলকাতা পুলিশ ঘটনাস্থল থেকে ৯ জন যুবককে আটক করে।

গত ২ মাস করে পশ্চিমবঙ্গে, কলকাতা শহরের বুকে আর জি কর হাসপাতালে এক জুনিয়র ডাক্তারের ধর্ষণ এবং খুনের ঘটনাকে কেন্দ্র করে যে সামাজিক আলোড়ন তৈরি হয়েছে - যার সম্মুখভাগে রয়েছে রাজ্যের মেডিকেল কলেজের জুনিয়ার ডাক্তাররা - তাদের আন্দোলনের প্রতি সংহতি জানাতে এবং নিহত জুনিয়র ডাক্তারের হত্যাকাণ্ডের প্রকৃত ন্যায় বিচারের দাবিতে এই স্লোগান এখন কলকাতা শহরতলী এবং সারা পশ্চিমবঙ্গ জুড়ে স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

আজ আলিপুর আদালতে পেশ করে পুলিশ তাদের হেফাজতে নেবার দাবি জানায়। তাদের ভারতীয় ন্যায় সংহিতার ১৮৯ /২, ,১৯৫, ৩৫৩/২, ৩৫৩/৩, ১২৬/২ এবং West Bengal Maintenance of Public Order Act 1972 ধারায় অভিযুক্ত করা হয়েছে। আদালত তাদের ১৮ অক্টোবর পর্যন্ত পুলিশ হেফাজত মঞ্জুর করেছে।

ন্যায়বিচার চাওয়ার মত একটি ন্যায্য এবং গণতান্ত্রিক স্লোগান তোলার অপরাধে কলকাতা পুলিশের এই আচরণ আমাদের স্তম্ভিত করেছে। পশ্চিমবঙ্গের গণতান্ত্রিক বাতাবরণ এই প্রথম সংকটে পড়েছে তা নয়, কিন্তু আমরা মনে করি, দেশের বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার এবং রাজ্য প্রশাসন গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করার জন্য  কেন্দ্রীয় সরকারের সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে। কেন্দ্র বিরোধী রাজনৈতিক শক্তি হিসেবে গোটা দেশের মানুষের কাছে রাজ্য সরকারের এই অবস্থান নৈরাশ্যজনক। তার চেয়েও বড় দুশ্চিন্তার বিষয়, নির্বাচনী সমর্থনকে ব্যবহার করে কেন্দ্রীয় সরকারের মতোই রাজ্য সরকার এক 'নির্বাচন-নির্ভর একনায়কতন্ত্র' প্রতিষ্ঠার দিকে এগোচ্ছে।

আমরা রাজ্য সরকারের এই অগণতান্ত্রিক পদক্ষেপের তীব্র নিন্দা করছি এবং সর্বতোভাবে প্রতিরোধ করার ডাক দিচ্ছি। ‌অবিলম্বে ধৃত সব যুবকের নিঃশর্ত মুক্তি দাবি করছি।

রঞ্জিত শূর

সাধারণ সম্পাদক

এ পি ডি আর

১০।১০।২০২৪


Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us