• 02 July, 2023
  • 0 Comment(s)
  • 385 view(s)
  • APDR

প্রয়াত সনৎ রায়চৌধুরি



গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতির জন্মলগ্ন থেকে যে সব  মানুষেরা সত্তর দশকের পশ্চিমবঙ্গের ঝঞ্জাসংকুল সময়ে গণতান্ত্রিক অধিকারের পক্ষে দাঁড়িয়ে ছিলেন তাঁদের অন্যতম পুরোধা সনৎ রায় চৌধুরীর আজ সন্ধায়, চুঁচুড়ায় তাঁর বাসভবনে, জীবনাবসান হলো। তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গে আক্ষরিক অর্থেই একটি যুগের অবসান হলো।
সনৎবাবু  আদ্যোপান্ত ভাবে ছিলেন একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। সারাজীবন ধরে কমিউনিস্ট ভাবাদর্শের অনুশীলন করেছেন। সাংগঠনিক ভাবে ও ব্যক্তিগত পরিসরে।কিন্তু রাজনৈতিক কাজ ও অধিকার আন্দোলনের পরিসীমা কোনদিন এক করে ফেলেননি। অধিকার আন্দোলনের কর্মীদের বার বার করেই এই বিষয়ে সতর্ক করতেন। জরুরী অবস্থা জারীর পর যে ভাবে ঝুঁকি নিয়ে নিষিদ্ধ হয়ে যাওয়া 'গণতন্ত্রের স্বরুপ' বই-এর কপিগুলোকে রক্ষা করেছিলেন, তা আজ গল্পকথায় পরিণত। সত্তর- পরবর্তী সময়ে হুগলি জেলায় অধিকার আন্দোলন বিস্তারে তাঁর খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তাঁর প্রেরণায় বহু মানুষ অধিকার আন্দোলনের সাথে পথ হেঁটেছেন।
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চলাফেরা কমেছে। কিন্তু যখনই চুঁচুড়া শাখার বন্ধুরা কোন কর্মসূচির খবর দিয়েছেন, ঠিক সময়ে হাজির হয়েছেন সনৎদা। সংগঠনের পঞ্চাশ বছর পূর্তিতে কলকাতার মুসলিম ইনস্টিটিউটে কেন্দ্রীয় অনুষ্ঠানে উপস্থিত হবেন কথা দিয়েছিলেন এবং বহু বিঘ্ন পেরিয়ে সভায় হাজির হয়েছিলেন এবং আমাদের উদ্দীপিত করেছিলেন।
সনৎদা আমাদের সঙ্গে ছিলেন, সনৎদা অধিকার আন্দোলনের সঙ্গে থাকবেন।
এপিডিআর গভীর শ্রদ্ধার সঙ্গে তাঁর অবদানকে মনে রাখবে। তাঁর সকল সহকর্মী ও পরিবারের প্রতি রইলো এপিডিআর তরফে গভীর সমবেদনা।

সম্পাদকমন্ডলীর পক্ষে,
রঞ্জিত শূর
সাধারণ সম্পাদক।
১ জুলাই ২০২৩।


Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us