• 29 November, 2023
  • 0 Comment(s)
  • 150 view(s)
  • APDR

সামশেরগঞ্জের গঙ্গা ভাঙ্গন: গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতির দাবি সনদ



 

প্রতি,
মহকুমা শাসক,
জঙ্গিপুর মহকুমা
রঘুনাথগঞ্জ, মুর্শিদাবাদ

গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতির পক্ষ থেকে দাবি সনদ।

সামশেরগঞ্জের গঙ্গা ভাঙ্গন এলাকায় উত্তর চাচন্ড, প্রতাপগঞ্জ, মহীশটোলা ও ঘনশ্যামপুরে গতকাল ২৯ শে অক্টোবর ২০২৩ এপিডিআর(APDR) এর ১৭ জনের একটি দল তথ্যানুসন্ধান করে। ক্ষতিগ্রস্তদের মর্মান্তিক অভিজ্ঞতা স্বচক্ষে অনুধাবন করে আপনার কাছে ক্ষতিগ্রস্ত মানুষদের অসহনীয় অবস্থা দূরীকরণে অবিলম্বে উপযুক্ত সরকারি পদক্ষেপ গ্রহণের জন্য আমরা এই দাবি পত্র পেশ করছি।

সামশেরগঞ্জের বিস্তীর্ণ এলাকায় গঙ্গা নদীর ভাঙ্গন এই এলাকার মানুষের জীবনে ভয়াবহ বিপর্যয় ঘটিয়েছে। বিগত ১০ বছরে ধীরে ধীরে বিঘের পর বিঘে জমি নদী গর্ভে বিলীন। বিশেষত গত দু-তিন বছরে কয়েকশো পরিবারের ঘরবাড়িও নদীগর্ভে চলে যাওয়ার কারণে তাঁরা আক্ষরিক অর্থে বাস্তুচ্যুত ও জীবিকা হারা হয়ে অমানবিক পরিবেশে দিন কাটাতে বাধ্য হচ্ছেন।

গত ২৬শে অক্টোবর, ২০২৩ গভীর রাতে এলাকার মানুষ যখন নিদ্রাচ্ছন্ন তখন ভয়াবহ নদী ভাঙনে বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যায়। জীবনধারণের ন্যূনতম প্রয়োজনীয় জিনিসপত্র এমনকি গুরুত্বপূর্ণ কাগজপত্র‌ও মানুষ বাঁচানোর সুযোগ পায়নি। নদীগর্ভে এখনো তলিয়ে যায়নি এমন বহু বাড়ি ফাটল এবং ভাঙ্গনের জন্য মানুষের বসবাসের ক্ষেত্রে বিপজ্জনক হয়ে গেছে। ভাঙ্গনের আশঙ্কায় বহু মানুষ বাড়ি ছেড়ে অন্যত্র বসবাস করতে বাধ্য হচ্ছেন।
মানুষের ঘরে না আছে খাবার, না আছে পানীয় জল, না আছে শৌচালয়ের সুবিধা। এমনকি প্রতাপগঞ্জ মহেশতলা প্রাথমিক বিদ্যালয়, নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এবং মাধ্যমিক বিদ্যালয়ে আশ্রয় নেওয়া ১৫০ পরিবারের পাঁচশোরও বেশি মানুষ এক বছরেরও বেশি সময় ধরে পশুবৎ নারকীয় অবস্থায় দিন কাটাতে বাধ্য হচ্ছে। এছাড়াও বহু মানুষ অন্যত্র খোলা আকাশের নিচে প্লাস্টিক ছাউনির তলায় দিন কাটাচ্ছেন।
খাদ্য, স্বাস্থ্য, শিক্ষা সব রকম সুযোগ-সুবিধা থেকে এলাকার মানুষ বঞ্চিত, ক্ষতিগ্রস্ত বলেই এলাকার মানুষের অভিযোগ।

এমতাবস্থায় আমাদের সুনির্দিষ্ট প্রস্তাব ও দাবি:

১) অবিলম্বে ভাঙ্গন প্রতিরোধে যুদ্ধকালীন তৎপরতায় বাস্তবসম্মত ব্যবস্থা সরকারিভাবে গ্রহণ করতে হবে।
২) সামশেরগঞ্জ ব্লকের গঙ্গা ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে বাসযোগ্য জায়গায় পুনর্বাসন দিতে হবে।
৩) মহিলা বিড়ি শ্রমিক সহ গঙ্গা ভাঙ্গনে জীবিকা হারানো মানুষগুলির জন্য এককালীন ক্ষতিপূরণ সহ উপযুক্ত জীবিকার ব্যবস্থা করতে হবে।

ধন্যবাদান্তে,

সোমনাথ বসু
সহ-সভাপতি
গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি
৩০ - ১০ - ২০২৩


Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us