• 29 March, 2022
  • 0 Comment(s)
  • 42 view(s)
  • লিখেছেন : APDR

রাজ্য সম্মেলন



গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি (এপিডিআর) এর ২৮তম কেন্দ্রীয় সন্মেলন ২৬ শে এবং ২৭শে মার্চ, কৃষ্ণনগরের স্ট্যান স্বামী ভবনে (কালিনগর, সংহতি লজ) সুসম্পন্ন হয়। সন্মেলন উপলক্ষে কৃষ্ণনগর শহরের নামকরণ হয়েছিল যতীন লাহিড়ী  ও প্রকাশ বিশ্বাস নগর। সন্মেলন মঞ্চের নামকরণ হয়েছিল এপিডিআর এর প্রয়াত সভাপতি ও সহ-সভাপতি যথাক্রমে সচ্চিদানন্দ  বন্দোপাধ্যায় ও সুদীপ্ত সেনের নামে। সন্মেলনে সভাপতিমন্ডলির সভাপতি  ছিলেন সংগঠনের বিদায়ী  কার্যকরী সভাপতি  অমিতদ্যুতি কুমার।

দু'দিনের এই সন্মেলনে মোট প্রতিনিধি এসেছিলেন ৪২০ জন, অবজার্ভার প্রতিনিধি ছিলেন ১৯ জন। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ৪৬ টি শাখা এবং ৩ টি প্রস্তুতি কমিটি এই সন্মেলনে উপস্থিত ছিল।

২৬ শে মার্চ সকালে দেশবিদেশের শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর প্রকাশ্য অধিবেশন শুরু হয়।

 এই অধিবেশনের কার্যক্রমে বিশেষ উল্লেখযোগ্য হলো সমাজতাত্ত্বিক পার্থ চট্টোপাধ্যায়ের বিশেষ অতিথির লিখিত ভাষণ পাঠ।

 প্রতিনিধি সন্মেলনের শুরুতে সম্পাদকীয় প্রতিবেদন পেশ করেন বিদায়ী সম্পাদক ধীরাজ সেনগুপ্ত। এই প্রতিবেদনের উপর বক্তব্য রাখেন ৬০ জন প্রতিনিধি। সম্পাদকের জবাবী ভাষনের পর সে প্রতিবেদন সর্বসন্মতভাবে গৃহিত হয়।

পরের কর্মসূচি ছিল আগামী দুই বছরের জন্য সংগঠনের নেতৃত্বদায়ী কমিটি, সম্পাদকমন্ডলী,  নির্বাচন করা।

বিদায়ী সম্পাদক ধীরাজ সেনগুপ্তের পেশ করা প্যানেল নিয়ে সন্মেলনে পক্ষে বিপক্ষে   বিতর্ক হয়। বিতর্ক শেষে সেই প্যানেল সদস্যদের সামনে গ্রহণ বা বর্জনের জন্য পেশ করা হয়।  সংখ্যাধিক্যের সমর্থনে সাধারণ সম্পাদকের প্রস্তাবিত প্যানেল গৃহিত হয়।  আগামী দুই বছরের জন্য এপিডিআর এর সভাপতি নির্বাচিত হয়েছেন অমিতদ্যুতি কুমার। কার্যকরী সভাপতি নির্বাচিত হন রাংতা মুন্সী। ১১ জন সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন রঞ্জিত শূর। ৪ জন সহ-সম্পাদক নির্বাচিত হয়েছেন।  পূর্নাঙ্গ রাজ্য সম্পাদকমন্ডলী নির্বাচিত হয়েছে ৫৯ জনের।

সন্মেলনে রাজনৈতিক বন্দি মুক্তির দাবীতে, দেওচা পাঁচামি প্রকল্প বাতিলের দাবীতে, সুন্দরবনবাসীদের জীবন-জীবিকা ও আশ্রয়ের দাবি,কৃষিক্ষেত্রকে দেশি বিদেশি বৃহৎ পূজির মৃগয়া ক্ষেত্র করার বিরুদ্ধে, বর্তমান বিশ্বের যুদ্ধ পরিস্থিতির বিরুদ্ধে যুদ্ধের ডাক  সহ নানা বিষয়ে একগুচ্ছ প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

সন্মেলনে উপস্থিত এপিডিআর কর্মীরা আগামীদিনে ঐক্যবদ্ধভাবে  অধিকার আন্দোলনকে আরও  বিস্তৃত ও শক্তিশালী করার শপথ নেন।  

 

রঞ্জিত শূর, সাধারন সম্পাদক,  

এপিডিআর। 

0 Comments

Post Comment






Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us